Wednesday 11 March 2020

সোশ্যাল মিডিয়ায় অশালীন মন্তব্য, কুরুচিকর পোস্ট বা সংস্কৃতি বিকৃতির সাজা কি?

র্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মানুষের জীবনে ওতপ্রোতভাবে জড়িত। তবে প্রায়শই এই সোশ্যাল মিডিয়ায় কুরুচিকর পোস্ট থেকে শুরু করে অশালীন মন্তব্য, সংস্কৃতি বিকৃতি, ধর্মীয় ভাবাবেগে আঘাত ইত্যাদি নানান অনভিপ্রেত ঘটনা ঘটে থাকে। এই সমস্ত ঘটনা অনেক মানুষকেই আঘাত করে। তবে আইনত এই ধরনের ঘটনাগুলি অপরাধ এবং এর জন্য যথেষ্ট সাজার ব্যবস্থাও রয়েছে।



অপরাধ বা offence মূলত দুই প্রকার,
  • Cognizable Offence: মারাত্মক অপরাধ যেমন: খুন, ধর্ষণ, চুরি, অপহরণ ইত্যাদি। এক্ষেত্রে পুলিশ অভিযোগ বা FIR পেলেই warrant ছাড়াই অপরাধীকে গ্রেফতার করতে পারে। 
  • Non Cognizable Offence: তুলনামূলক লঘু অপরাধ যেমন: প্রতারণা, জালিয়াতি, মানহানি ইত্যাদি। এক্ষেত্রে অপরাধীকে গ্রেফতার করতে গেলে warrant লাগে।
এসব অপরাধের মধ্যে কিছু অপরাধ জামিনযোগ্য, কিছু আবার জামিন অযোগ্য।

 এখানে ক্লিক করে জামিনযোগ্য ও জামিন অযোগ্য অপরাধের তালিকাটি পড়ে ফেলুন।

সোশ্যাল মিডিয়ায় কাউকে অশ্রাব্য গালিগালাজ করার সাজা কি ?
১) জনসমক্ষে কাউকে অশ্রাব্য গালিগালাজ করা অপরাধ। যদি কেউ সোশ্যাল মিডিয়ায় গালিগালাজ করেন তাহলে ভারতীয় দণ্ডবিধির ২৯৪ ধারায় পুলিশ তাকে গ্রেফতার করতে পারে। এটা ধারাটি জামিনযোগ্য, তবে cognizable offence  হওয়ায় পুলিশ আদালতের অনুমতি অর্থাৎ warrant ছাড়াই অপরাধীকে গ্রেফতার করতে পারে।

এখানে ক্লিক করে ২৯৪ ধারা সম্পর্কে আরও জেনে নিন।

২) এছাড়া সোশ্যাল মিডিয়ায় অশালীন পোস্ট বা মন্তব্য করলে অপরাধীকে তথ্য প্রযুক্তি আইনের ৬৭C ধারাতেও গ্রেফতার করা যেতে পারে। এই ধারাটি অবশ্য জামিন অযোগ্য এবং সর্বোচ্চ তিন বছর পর্যন্ত সাজা হতে পারে।
সোশ্যাল মিডিয়ায় ধর্মীয় বিষয়ে কোনো কুমন্তব্য করার শাস্তি কি?
ধর্মীয় বিষয়ে কুমন্তব্য বা ধর্মীয় ভাবাবেগে আঘাত করলে ভারতীয় দণ্ডবিধির ২৯৫A ধারায় অপরাধীর সর্বোচ্চ তিন বছর পর্যন্ত সাজা হতে পারে। এই ধারাটি জামিন অযোগ্য এবং cognizable offence হওয়ায় পুলিশ warrant ছাড়াই অপরাধীকে গ্রেফতার করতে পারে।

ধর্ম, জাতি, জন্মস্থান, ভাষা, সম্প্রদায় ইত্যাদি বিষয়ে ঘৃণা ছড়ানোর শাস্তি কি?
এটি cognizable offence হওয়ায় পুলিশ warrant ছাড়াই অপরাধীকে গ্রেফতার করতে পারে। অভিযোগ সত্য প্রমাণিত হলে সর্বোচ্চ তিন বছর পর্যন্ত সাজা হতে পারে। 

Click here to read FAKE NEWS (PROHIBITION) BILL 2019

0 Please Share a Your Opinion.: